Ads

সামাজিক শ্রবণ সহ আপনার গ্রাহকদের মনোবিজ্ঞান কীভাবে বোঝবেন


আপনি কেন ভাবেন যে লোকেরা একটি ব্র্যান্ড থেকে অন্য ব্র্যান্ডে কেনে? আপনি যদি গ্রাহকদের পছন্দকে প্রভাবিত করে এমন অন্তর্নিহিত কারণগুলি বুঝতে পারেন তবে আপনি সফলভাবে আপনার ব্যবসায় বৃদ্ধি করতে পারবেন।
সামাজিক শ্রবণ সহ আপনার গ্রাহকদের মনোবিজ্ঞান কীভাবে বোঝবেন



এটি আপনাকে আরও বেশি গ্রাহককে আকর্ষণ করতে, রূপান্তর বাড়াতে এবং গ্রাহকের আনুগত্য তৈরি করতে সহায়তা করতে পারে। সুতরাং আপনাকে আপনার ব্র্যান্ডটি বিকাশে সহায়তা করার জন্য আপনার গ্রাহকদের মনোবিজ্ঞান বুঝতে হবে।

এবং আপনার গ্রাহকদের তাদের সামাজিক মিডিয়া ব্যস্ততা নিরীক্ষণ করার চেয়ে আরও ভাল উপায় কী?

গ্রাহক মনোবিজ্ঞান কি?

গ্রাহক মনোবিজ্ঞান হ'ল লোকেরা কীভাবে বিভিন্ন পণ্য এবং পরিষেবাদি নির্বাচন করে এবং ব্যবহার করে তা অধ্যয়ন। এর মধ্যে বোঝাপড়া অন্তর্ভুক্ত রয়েছে:

তারা বিভিন্ন বিকল্পের মধ্যে কীভাবে চয়ন করবেন।
তারা কীভাবে পণ্য গবেষণা এবং গবেষণা করে।
কীভাবে তাদের পরিবেশ (সোশ্যাল মিডিয়া, পিয়ার বা বিজ্ঞাপন প্রচার) তাদের ক্রয়ের সিদ্ধান্তকে প্রভাবিত করে।
এটি আরও লক্ষণীয় যে গ্রাহক মনোবিজ্ঞান নিম্নলিখিত বিষয়গুলির উপর নির্ভর করে:

ব্যক্তিগত আগ্রহ: কোনও ব্যক্তির বয়স, লিঙ্গ, পেশা, সংস্কৃতি, পটভূমি, আয়, জীবনধারা এবং আরও অনেক কিছু।
আচরণ: কোনও ব্যক্তির চিন্তাভাবনা, ক্রিয়া এবং অনুভূতি যা বাহ্যিক উদ্দীপনার কারণে পৃথক হয়।
মনস্তাত্ত্বিক কারণগুলি: তাদের উপলব্ধি, বিশ্বাস এবং মনোভাব।
অনেক ব্র্যান্ড তাদের গ্রাহকদের মনোবিজ্ঞান বোঝার দিকে ঝুঁকছে কারণ এটি তাদের কেনার সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করতে সহায়তা করতে পারে।

ব্র্যান্ডগুলি এটি করতে ব্যবহার করে এমন সর্বাধিক জনপ্রিয় সরঞ্জামগুলির মধ্যে রয়েছে গ্রাহক পর্যালোচনা, জরিপ ফর্ম, প্রশ্নোত্তর সাইটগুলি এবং সামাজিক মিডিয়া।

সোশ্যাল মিডিয়া আপনার বিপণন বার্তাগুলি সম্প্রচারের জন্য কেবল একটি প্ল্যাটফর্ম নয়। এটি আপনাকে আপনার গ্রাহকদের সম্পর্কে কিছু ব্যবহারিক ডেটা সরবরাহ করতে পারে।

আপনার শ্রোতা এবং গ্রাহকদের সম্পর্কে আরও জানার জন্য আপনার সামাজিক শ্রবণ ক্ষমতা আরও তীক্ষ্ণ করা দরকার।

অনেকে সোশ্যাল মিডিয়া মনিটরিংয়ের সাথে এটিকে বিভ্রান্ত করেন। তবে সামাজিক শ্রবণ নজরদারি ছাড়িয়ে যায় এবং সোশ্যাল মিডিয়ায় আপনার ব্র্যান্ড সম্পর্কে কথা বলছে এমন লোকদের প্রতিক্রিয়া জড়িত। এটি আপনার গ্রাহকদের আরও ভাল করে বোঝার জন্য সামাজিক মিথস্ক্রিয়া থেকে দরকারী অন্তর্দৃষ্টি আহরণের বিষয়ে।

আপনার গ্রাহকদের মনোবিজ্ঞান বুঝতে আপনি কীভাবে সামাজিক শ্রবণ ব্যবহার করতে পারেন তা এখানে।

1. আপনার গ্রাহকদের নিয়মিত শুনুন

আপনার তাদের মনোযোগ সহকারে এবং নিয়মিত শুনতে হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তার উত্থানের সাথে লক্ষ লক্ষ লোক স্বেচ্ছায় তাদের আগ্রহ, মতামত, অভিজ্ঞতা এবং পর্যালোচনা প্রকাশ করতে সোশ্যাল মিডিয়ায় নিয়ে যায়। এর অর্থ সামাজিক শ্রোতার মাধ্যমে আপনি আপনার গ্রাহকদের সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন।

তবে এটি কেবল তখনই সহায়তা করবে যখন আপনি আপনার ব্র্যান্ড, প্রতিযোগী এবং শিল্প সম্পর্কে তারা যা বলছেন সক্রিয়ভাবে নিরীক্ষণ করবেন। তারা এটি পছন্দ করে নাকি তারা এর সমালোচনা করছে?

উদাহরণস্বরূপ, নীচের টুইটগুলিতে দেখানো হয়েছে যে ব্যবহারকারীরা কীভাবে আলেক্সার সাথে মজা করছেন।

আপনার গ্রাহকরা আপনার ব্র্যান্ড বা পণ্যগুলি কোথায় আলোচনা করছেন তা আপনাকে সনাক্ত করতে হবে। ফেসবুক এবং টুইটারের মতো সামাজিক দৈত্যগুলিকে আটকে রাখার পরিবর্তে অন্যান্য অনলাইন উত্স থেকেও মূল্যবান অন্তর্দৃষ্টি অনুসন্ধান করুন। এর মধ্যে প্রশ্নোত্তর সাইটগুলি, কম জনপ্রিয় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম এবং আপনার শিল্পের কুলুঙ্গি ফোরাম অন্তর্ভুক্ত থাকতে পারে।

আপনার ব্র্যান্ডের বাইরে দেখুন

অনেক গ্রাহক কোনও ব্র্যান্ডের উল্লেখ না করেই আপনার ব্র্যান্ড নিয়ে আলোচনা করতে পারেন। যদিও এই উল্লেখগুলি প্রায়শই ব্র্যান্ডগুলি উপেক্ষা করতে পারে তবে সেগুলিও সমান গুরুত্বপূর্ণ। সুতরাং আপনার গ্রাহকরা যে জায়গাগুলি আপনাকে নিয়ে কথা বলছে সেগুলি সনাক্ত করতে আপনাকে আপনার ব্র্যান্ডের বাইরেও নজর রাখা উচিত।

অ্যাপলের মতো প্রযুক্তি ব্র্যান্ডগুলি তাদের গ্রাহকদের ব্যক্তিগত প্রোফাইল, গোষ্ঠী এবং অন্যান্য সামাজিক উত্স নিয়ে আলোচনা করে। তাদের আইফোন এবং অন্যান্য ডিভাইসগুলি সম্পর্কে কথোপকথনের কেবল একটি অংশ তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে ঘটে।

অচ্ছুত ব্র্যান্ডের উল্লেখগুলি খুঁজে পাওয়ার পাশাপাশি আপনার গ্রাহকদের নন-ব্র্যান্ডযুক্ত কথোপকথনগুলিও বিশ্লেষণ করতে হবে।

তিনি নিজের ব্র্যান্ডটি পছন্দ করেন এমন টুইটার ব্যবহারকারীদের সামাজিক যোগাযোগের দিকে মনোনিবেশ করেছিলেন। এরপরে তারা তাদের গ্রাহকদের মূল আগ্রহগুলি দেখতে বিভিন্ন জনসংখ্যার পরিসংখ্যান মেট্রিকের সাথে তুলনা করে।

0 Response to "সামাজিক শ্রবণ সহ আপনার গ্রাহকদের মনোবিজ্ঞান কীভাবে বোঝবেন"

Post a comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel